Thursday, June 20, 2013

‘বিজনেস সফটওয়্যার শোকেস’ করছে বেসিস


বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে তৈরি পোশাক শিল্পের জন্য দু দিনব্যাপী ‘বিজনেস সফটওয়্যার শোকেস’ প্রদর্শনী শুরু হচ্ছে। আসছে ২২ এবং ২৩ জুন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা অবধি কাওরানবাজার বিডিবিএল ভবনে অবস্থিত বেসিস মিলনায়তনে এ প্রদর্শনী সাধারণ দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।  

সুনির্দিষ্ট বিষয় বা শিল্পভিত্তিক সফটওয়্যার প্রদর্শনীর লক্ষ্যে বেসিসের উদ্যোগে নিয়মিত অয়োজনের অংশ হিসেবে এ প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। দু দিনব্যাপী এ প্রদর্শনীতে শুধু গার্মেন্টস ও টেক্সটাইলস সফটওয়্যার প্রদর্শন করা হবে। এ আয়োজনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘আসুন, তুলনা করুন এবং বেছে নিন।

প্রসঙ্গত, বছরজুড়ে বেসিস প্রতিমাসেই এ ধরনের প্রদর্শনীর পরিকল্পনা নিয়েছে। এরই ধারাবাহিকতায় গত ২৫ থেকে ২৭ মে ‘বিজনেস সফটওয়্যার শোকেস’ প্রদর্শনীতে শুধু আকাউন্টিং সফটওয়্যার প্রদর্শন করা হয়। এখানে ১৩টি বেসিস সদস্য কোম্পানি অংশগ্রহণ করে।

বিপুল সংখ্যক দর্শনার্থীদের আগমন, বিভিন্ন সফটওয়্যার কোম্পানির উদ্যোক্তা ও নীতিনির্ধারক ব্যক্তিদের উপস্থিতি এবং অংশগ্রহণকারী কোম্পানিগুলোর ইতিবাচক প্রতিক্রিয়া এ আয়োজনকে অনুপ্রাণিত করে।

এর আগে বেসিস এডুকেশন ম্যানেজমেন্ট সফটওয়্যার, হেলথকেয়ার ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং রিয়েল এস্টেট ম্যানেজমেন্ট সফটওয়্যারের ওপর ভিত্তি করে এ ধরনের প্রদর্শনী আয়োজন করে বেশ সাড়া পেয়েছে।  এবারের প্রদর্শনীতে ১২টি বেসিস সদস্যপ্রতিষ্ঠান যারা গার্মেন্টস ও টেক্সটাইলস সফটওয়্যার তৈরি ও বিপণন করে থাকে তারা অংশপ্রহণ করছে। একটি নির্দিষ্ট জায়গায় একই ধরনের সফটওয়ারের তুলনামূলক বৈশিষ্ট্য এবং প্রতিযোগিতামূলক মূল্য সম্পর্কে দর্শনার্থীদের সুস্পষ্ট ধারণা দিতেই বেসিসের এ নিয়মিত প্রদর্শনীর আয়োজন।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) সহায়তায় আয়োজিত এ প্রদর্শনী এবার স্পন্সর করছে সিসটেক ডিজিটাল এবং মেট্রোনেট বাংলাদেশ।

বাংলাদেশ তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএয়ের সভাপতি প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করবেন বলে আয়োজকেরা জানিয়েছে। আগ্রহীরা (www.basis.org.bd) এ সাইটে গেলে তৈরি পোশাক শিল্পে ব্যবহৃত সফটওয়্যার সম্পর্কে বেশ কিছু প্রয়োজনীয় তথ্য পাবেন।

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More