Wednesday, June 12, 2013

বাজেট তথ্য প্রযুক্তি সহায়ক নয়: বেসিস

আগামী বাজেটে তথ্য ও প্রযুক্তি খাতে সুফল আসে এমন কোনো প্রস্তাবের প্রতিফলন ঘটেনি বলে অভিযোগ করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

বুধবার সকালে বেসিস সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি এ কে এম ফাহিম মাশরুর এ কথা বলেন ।
তিনি বলেন, “বাজেট ঘোষণার আগেই অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে পৃথকভাবে তথ্য প্রযুক্তি খাতের পক্ষ থেকে দুটি প্রস্তাব দেয়া হয়েছিল।”


“কিন্তু আমরা আশাহত কারণ অর্থমন্ত্রী যে বাজেট পেশ করেছেন তাতে বেসিসের প্রস্তাবের কোনো প্রতিফলন ঘটেনি।” 

তাদের প্রস্তাব পুনর্বিবেচনার জন্য সরকারের কাছে আহ্বান জানান ফাহিম মাশরুর।


আগামী অর্থবছরের বাজেটে আইসিটি মন্ত্রণালয়ের জন্য ৫৩০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে, যা ২০১২-১৩ অর্থবছরে ছিল মাত্র ১৩৭ কোটি টাকা।
বর্তমানে ইন্টারনেট সেবার ওপর ১৫ শতাংশ এবং তথ্য-প্রযুক্তিনির্ভর সেবার ওপর  চার দশমিক পাঁচ শতাংশ ভ্যাট আরোপিত রয়েছে।
বেসিসের প্রস্তাবে রয়েছে, তথ্য-প্রযুক্তি নির্ভর সেবার জন্য ধার্য করা বর্তমানের মূল্য সংযোজন কর সাড়ে চার শতাংশ থেকে শূন্য শতাংশে নামিয়ে আনা।
এ ছাড়া ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ১৫ শতাংশ মূসক ও ই-কমার্স লেনদেনের ওপর থেকে অন্তত আগামী ৩-৫ বছরের জন্য ভ্যাট প্রত্যাহারেরও প্রস্তাব দিয়েছে বেসিস।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বেসিসের সিনিয়র সহ-সভাপতি শামীম আহসান, সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, মহাসচিব রাসেল টি আহমেদ, যুগ্ম মহাসচিব এম রাশিদুল হাসান, কোষাধ্যক্ষ উত্তম কুমার পাল, পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ, শাহ ইমরাউল কায়ীশ প্রমুখ উপস্থিত ছিলেন।

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More