Sunday, November 1, 2009

বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী জাহাজের সমুদ্রযাত্রা

Oasis of the Seas

বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী জাহাজ Oasis of the Seas ৩১শে অক্টোবর শনিবার ফিনল্যান্ড থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশ্যে যাত্রা করছে। এই জাহাজে রয়েছে চারটি সুইমিংপুল, ভলিবল, বাস্কেটবল ও টেনিস কোর্ট। রয়েছে তরুণদের জন্য থিম পার্ক, বাচ্চাদের জন্য নার্সারি। থাকছে চারদিকে গ্যালারিবেস্টিত সুবিশাল মাঠ আর বরফবেস্টিত মাঠ।

Oasis of the Seas নামের জাহাজটিতে রয়েছে ১৬টি ডেক, যার সামনে থেকে পেছনের দৈর্ঘ্য ৩৬০ মিটার। এতে রয়েছে ২,৭০০টি কেবিন। প্রায় ৫,৪০০ যাত্রী এবং ২,১০০ ক্রু-এর থাকার জায়গা থাকছে জাহাজে। জাহাজের বরফমাঠে গ্যালারিতে রয়েছে ৭৮০টি আসন। রয়েছে ছোট আকারের একটি গলফ কোর্স।


Central Park

Aqua Theater


Aqua Theater


Aqua Theater at Night


Beach Pool




Pool Deck


Sports Zone


Fitness Centre


Accomodation

রয়েল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল থেকে অনুমোদন পাওয়া এই জাহাজটি নির্মাণে প্রায় ১০০ কোটি ইউরো খরচ হয়েছে। ফিনল্যান্ডের তুরকু এলাকার ‘এসটিএক্স ফিনল্যান্ড ওয়াই শিপইয়ার্ড’ আড়াই বছর ধরে নির্মাণ করে বিশ্বের সর্ববৃহত্ জাহাজটি। Oasis of the Seas ২১ দিনের সমুদ্রযাত্রা শেষে আগামী ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পোর্ট এভারগ্লেডসে পৌঁছাবে। এবিসি-এর ‘গুড মর্নিং আমেরিকা’ অনুষ্ঠানে প্রচার করা হবে এই জাহাজের ফ্লোরিডা আগমনের দৃশ্য।

১০ দিন পর অর্থাত ৩০শে নভেম্বর ২০০৯, আনুষ্ঠানিকভাবে জাহাজটির নামকরণ করা হবে। ১ ডিসেম্বর জাহাজটি প্রথমবারের মতো যাত্রী নিয়ে চারদিনের সমুদ্রযাত্রায় হাইতির লাবাদি বন্দরে যাবে। টিকিট $৭৫০ প্রতিজন।

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More