Wednesday, November 4, 2009

ফেইসবুক ৭১ কোটি ডলার জিতল

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেইসবুক সম্প্রতি অ্যান্টি স্প্যাম মামলায় ৭১ কোটি ১০ লাখ ডলার পেয়েছে।ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠান সানফোর্ড ওয়ালস নামের প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা মামলায় জয়ী হয়ে ফেইসবুকের এ অর্জন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে এ রায় ঘোষণা করা হয়। এ রায়ের ফলে অ্যান্টি স্পামের বিরুদ্ধে বড় একটি জয় পেল ফেইসবুক।



স্প্যাম প্রেরণকারীদের জন্য এ রায়টি একটি আগাম সতর্কতা বলে মন্তব্য করেছেন ইন্টারনেট বিশেষজ্ঞরা। ক্রমেই বিভিন্ন সামাজিক সাইট ও ব্লগ ব্যবহারকারীদের স্প্যাম মেইল পাঠানো প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ ধরনের কার্যক্রমের প্রয়োজনীয়তার কথাও জানান বিশেষজ্ঞরা। ফেইসবুকের করা মামলায় বলা হয়, গত ফেব্রুয়ারিতে সানফোর্ড ওয়ালস অনুমতি ছাড়াই ফেইসবুক ব্যবহারকারীদের ওয়াল, মেইল বক্স ও বার্তার মাধ্যমে নিজেদের বিজ্ঞাপন প্রচার করছিল।

ফেইসবুকের নিজস্ব ব্লগে বলা হয়, এ ধরনের স্প্যাম কার্যক্রম ফেইসবুক ব্যবহারকারীদের বিরক্ত ও বিব্রত করে। ব্যবহারকারীদের এ ধরনের অনাকাঙ্ক্ষিত সমস্যা থেকে মুক্তি দিতেই মামলার আশ্রয় নেওয়া হয়েছে। ব্লগে আরও বলা হয়, অ্যান্টি স্প্যামের বিরুদ্ধে এ জয়ের ফলে আমাদের ব্যবহারকারীরা এ ধরনের বার্তা থেকে মুক্ত থাকতে পারবে। এ ব্যাপারে সানফোর্ড ওয়ালসের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

সোর্সঃ প্রথম আলো

এই পোষ্ট এর টেকটিউন লিংক

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More