Tuesday, February 16, 2010

কলকাতায় বৈদ্যুতিক তারে ইন্টারনেট সেবা

কলকাতায় টেলিফোন তারের বদলে বিদ্যুতের তার দিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া শুরু হয়েছে। ইন্টারনেট সেবার এই পদ্ধতিকে বলা হচ্ছে ব্রডব্যান্ড ওভার পাওয়ার লাইন বা বিপিএল। ভারত কানেক্ট লিমিটেড, শিবপুর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটি এবং ক্যালকাটা ইলেকট্রিক সাপ্লাই করপোরেশন বা সিইএসসি_এই তিনটি প্রতিষ্ঠান একত্রে কলকাতার বাইপাস সংলগ্ন দুটি আবাসন প্রকল্পে পরীক্ষামূলকভাবে বিপিএল সংযোগ দিচ্ছে।

বিপিএল বিশেষজ্ঞ শুভাশিস মুখোপাধ্যায় সাংবাদিকদের জানান, দেশজুড়ে টেলিফোনের চেয়ে বিদ্যুতের তারের বিস্তৃতি অনেক বেশি। এ পদ্ধতিতে অনেক বেশি মানুষের কাছে ইন্টারনেট পেঁৗছে দেওয়া সম্ভব; বিশেষ করে গ্রামগঞ্জে ওয়াইম্যাক্সের মতো ব্যয়বহুল প্রযুক্তির আগেই সাধারণ বিদ্যুতের তার দিয়ে ইন্টারনেট পেঁৗছে দেওয়া যাবে।
বিপিএল গ্রাহক শম্ভুনাথ পান্ডা জানালেন, তিন মাস ধরে তিনি বিপিএল ব্যবহার করছেন। এ সেবার কোনো ত্রুটি এখনো তাঁর কাছে ধরা পড়েনি। 
২০০৭ সালে ভারত সরকার বৈদ্যুতিক তার দিয়ে ইন্টারনেট সেবা দেওয়ার আগ্রহ প্রকাশ করে। কলকাতায় এর সম্ভাবনা ও কারিগরি দিক নিয়ে পরীক্ষামূলক কাজের দায়িত্ব দেওয়া হয় শিবপুর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটিকে। বিশ্ববিদ্যালয়ের টেলিযোগাযোগ প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক পবিত্র কুমার রায় জানান, পরীক্ষামূলক বিপিএল নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে সম্প্রতি তাঁরা রিপোর্ট দাখিল করেছেন। শহরের দুটি আবাসন প্রকল্পে বিদ্যুতের লাইন দিয়ে ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে। একটি ওভারহেড লাইন, অন্যটি আন্ডারগ্রাউন্ড পাওয়ার লাইন। পদ্ধতিটি খুব জনপ্রিয় হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
বিদ্যুতের লাইন দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে চাইলে গ্রাহককে কাস্টমার প্রিমিসেস ইকুইপমেন্ট বা সিপিই প্রয়োজন পড়বে। কম খরচেই গ্রাহকরা এটা কিনতে পারবেন বলে জানান পবিত্র কুমার রায়।
মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও জাপানে ইতিমধ্যে বিদ্যুতের তার দিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা জনপ্রিয় হয়ে উঠেছে।

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More