Friday, February 12, 2010

এসেছে জিমেইল বাজ! এবার পাল্লা দেবে ফেইসবুকের সঙ্গে

সামাজিক যোগাযোগ সাইটগুলোর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। পক্ষান্তরে কমছে ইমেইল ব্যবহারকারীর সংখ্যা। যোগাযোগের ক্ষেত্রে এখন ইমেইলের চেয়ে সামাজিক যোগাযোগ সাইটগুলোই প্রাধান্য পাচ্ছে বেশি। ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা যেখানে ৪০০ মিলিয়ন ছাড়িয়ে গেছে, সেখানে জিমেইল ব্যবহারকারী মাত্র ১৭০ মিলিয়ন। তাই ফেইসবুক টুইটারের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে গুগল স্বল্প আকারে সামাজিক যোগাযোগ সুবিধা চালু করেছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

জিমেইল বাজ নামের নতুন এ সামাজিক যোগাযোগ সেবায় ব্যবহারকারীরা জিমেইল বন্ধুদের সঙ্গে স্ট্যাটাস, ওয়েবলিংক এবং অন্যান্য বিষয় আদান-প্রদান করতে পারবে। ফেইসবুক, মাইস্পেসের ফিচারগুলো ছাড়াও জিমেইল বাজে থাকছে ইউটিউব এবং ছবি শেয়ারিং সাইট পিকাসা'র আন্তযোগাযোগ সুবিধাও। 
সম্প্রতি গুগল ওয়েভ নামে সামাজিক যোগাযোগ সুবিধার আদলে একটি ইমেইল টুল চালু করেছে গুগল। প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান আল্টিমিটার গ্রুপের ব্যবসায়িক অংশীদার জেরেমিয়া ওইয়াং বলেন, 'ফিচার হিসেবে জিমেইল বাজ অনেক ছোট হতে পারে। তবে একে ফেইসবুকের বড় প্রতিযোগী বলা চলে।' এর আগে গুগলের মেইল সেবা প্রতিদ্বন্দ্বী ইয়াহু তাদের মেইল ব্যবহারকারীদের স্ট্যাটাস শেয়ার এবং টুইটার ও ফ্লিকার ডটকম থেকে আপডেট পাওয়ার সুবিধা চালু করে।
অরকুট নামক গুগলের একটি সামাজিক যোগাযোগ সাইট রয়েছে। ব্রাজিল এবং ভারতে অরকুট বেশ জনপ্রিয়তা পেলেও ফেইসবুকের কাছে এটি অনেকটাই কোণঠাসা। 
আল-আমিন কবির 

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More