Wednesday, December 30, 2009

প্রাইভেসি ভঙ্গের দ্বায়ে ফেসবুকের বিরোদ্ধে মামলা


logo facebook এবার  জোটবেঁধে ফেসবুকের বিরোদ্ধে মামলা | Techtunes

নতুন প্রাইভেসি সেটিংস কার্যকর করার পর জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ফেসবুকের বিরুদ্ধে সমালোচনা ঝড় ওঠে ইন্টারনেট জগতে। একই কারণে এবার ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনে মামলা দায়ের করা হয়েছে। জানা গেছে, যুক্তরাষ্ট্রের দশটি প্রাইভেসি গ্রুপ জোটবেধে ফেসবুকের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করেছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মামলা দায়েরকারী গ্রুপগুলো তাদের দায়েরকৃত অভিযোগে জানিয়েছে, নতুন প্রাইভেসি সেটিংস ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সবার জন্য উন্মুক্ত করে দিতে পরোক্ষভাবে উৎসাহিতই করছে।

উল্লেখ্য, ফেসবুক কিছুদিন আগে তাদের ৩৫০ মিলিয়ন ব্যবহারকারীর প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনে যাতে ব্যবহারকারীরা তাদের বিভিন্ন তথ্যের উপর পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারে। এর ফলে ব্যবহারকারীর প্রকাশ করা কোন তথ্য কে কে দেখতে পাবে তাও নির্ধারণ করে দেয়া সম্ভব হয়।

সম্প্রতি গুগল ফেসবুক স্ট্যাটাসগুলো তাদের সার্চ ইঞ্জিনে অন্তর্ভুক্ত করবে বলে ঘোষণা দেয়ার পরপর প্রাইভেসি সেটিংসে এই পরিবর্তন আনার বিষয়টিই অনেক বিশেষজ্ঞের সমালোচনার মূল কারণ হিসেবে সংবাদমাধ্যমটিতে প্রকাশিত হয়েছে।জানা গেছে, এর আগে সংবাদ সংস্থা এমএসএনবিসি’র এক প্রতিবেদক জানিয়েছেন, নতুন প্রাইভেসি সেটিংস কার্যকর করার পর স্বয়ংক্রিয়ভাবে তার প্রোফাইল ও যাবতীয় তথ্য সবার সামনে উন্মুক্ত হয়ে গিয়েছিলো, যা পরে তাকে নিজ হাতে পরিবর্তন করতে হয়েছিলো।

মামলা দায়েরকারী প্রাইভেসি গ্রুপগুলোর অভিযোগ হলো, ফেসবুক ব্যক্তিগত তথ্যের উপর ব্যবহারকারীর নিয়ন্ত্রণের সুবিধা দিলেও কৌশলে সবার সামনে তথ্য উন্মুক্ত করে দেয়ার ব্যবস্থাও করে দিয়েছে।

মামলাটি দায়ের করা হয়েছে মূলত ইলেকট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টারের পক্ষ থেকে। তবে, মামলার কাগজপত্রে আরো নয়টি বিভিন্ন প্রাইভেসি গ্রুপের স্বাক্ষর ছিলো। তাদের মূল অভিযোগ হচ্ছে, ফেসবুক তাদের ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তায় অন্যায় হস্তক্ষেপ করছে, যার ফল ভোগ করতে হচ্ছে ব্যবহারকারীদের। ওই অভিযোগে আরো উল্লেখ ছিলো, প্রাইভেসি সেটিংস এ পরিবর্তন আনার আগে কোনো ঘোষণা বা অনুমতিও নেয়নি ফেসবুক।

উল্লেখ্য, ফেসবুকের নতুন প্রাইভেসি সেটিংস ব্যক্তিগত তথ্যাদির ক্ষেত্রে এতোটাই হুমকির হয়ে ওঠে যে, এর ফলে স্বয়ং ফেসবুক প্রতিষ্ঠাতার মার্ক জুকারবার্গের ব্যক্তিগত তথ্যাদিও উন্মুক্ত হয়ে গিয়েছিলো। মার্ক তার ফেসবুক প্রোফাইলে সংরক্ষিত ব্যক্তিগত ছবি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হতে দেখে বিস্মিত হন এবং পরবর্তীতে নিজেই আবারো নতুন প্রাইভেসি সেটিংস এর পরিবর্তন করেন, যা ইন্টারনেটে ফেসবুকের সমালোচনাকে বহুগুণ বাড়িয়ে দেয়।

-বিডিনিউজ

0 মন্তব্য:

Post a Comment

Recent Posts

`
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More